“Inform ATU”

“Inform ATU” Mobile Apps-টি ডাউনলোড ও ব্যবহারের নিয়মাবলীঃ

Inform ATU” এন্টি টেররিজম ইউনিট, বাংলাদেশ পুলিশ এর একটি মোবাইল এপ্লিকেশন। সন্ত্রাসবাদ/জঙ্গিবাদ/উগ্রপন্থা, সাইবার অপরাধ, বোমা/বিস্ফোরক/অস্ত্র/গোলাবারুদ, সংগঠিত/সংঘবদ্ধ অপরাধ, আন্তঃদেশীয় অপরাধ, মোস্ট ওয়ান্টেড ব্যক্তি সর্ম্পকে নিজের পরিচয় গোপন রেখে “Inform ATU” অ্যাপসের মাধ্যমে পুলিশকে তথ্যাদি প্রেরণ করতে পারবেন। এই মুহুর্তে Android Mobile Phone ব্যবহারকারী “Inform ATU” অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

“Inform ATU” এন্টি টেররিজম ইউনিটের একটি মোবাইল এপ্লিকেশন।  সন্ত্রাসবাদ/জঙ্গিবাদ/উগ্রবাদ, সাইবার অপরাধ, অস্ত্র/গোলাবারুদ/বোমা/বিস্ফোরক, সংঘবদ্ধ অপরাধ, আন্তঃদেশীয়  অপরাধ, মোস্ট ওয়ান্টেড ব্যক্তি সর্ম্পকে নিজের পরিচয় গোপন রেখে “Inform ATU” অ্যাপসের মাধ্যমে পুলিশকে তথ্যাদি প্রেরণ করতে পারবেন। এই মুহুর্তে Android Mobile Phone  ব্যবহারকারী “Inform ATU” অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

Android Mobile Phone ব্যবহারকারী নিম্নরুপভাবে এই অ্যাপটি Free Download করতে পারবেন-

“Google play Store ” – Search – “Inform ATU” – Download/Install

এন্টি টেররিজম ইউনিটের মোবাইল এপ্লিকেশন “রিপোর্ট ক্রাইম”-এ আপনাকে স্বাগতম। এপ্লিকেশনটির বিস্তারিত ব্যবহার নির্দেশিকার জন্য স্ক্রল করুন। মোবাইল এপ্লিকেশনটি হোম পেইজে আপনি ৬টি মূল বাটন দেখতে পাবেন। যেগুলো হলো- সন্ত্রাসবাদ/জঙ্গিবাদ/উগ্রপন্থা, সাইবার অপরাধ, বোমা/বিস্ফোরক/অস্ত্র/গোলাবারুদ, সংগঠিত অপরাধ, ওয়ান্টেড লিস্ট  এবং ব্যবহার নির্দেশিকা।

সন্ত্রাসবাদ/জঙ্গিবাদ/উগ্রপন্থাঃ আপনার আশেপাশে ঘটে যাওয়া কিংবা আপনার স্মরণে থাকা কিংবা আপনার পরিচিত যে কারো থেকে জানতে পাওয়া জঙ্গীবাদ/উগ্রপন্থা সংক্রান্ত যে কোন তথ্য আপনি এখানে দিতে পারেন। উদাহরণস্বরুপঃ আপনি লিখতে পারেন- “আমাদের পাশের বাড়ীতে কিছু জঙ্গী থাকে (বিস্তারিত বিবরনসহ)……”।

সাইবার অপরাধঃ আপনার বা আপনার পরিচিত যে কারো ফেসবুক/ইমেইল/টুইটার/লিঙ্কড-ইন এবং অন্যান্য যে কোন সোসাল সাইট হ্যাক কিংবা আপনার প্রোফাইল এর ছবি ব্যবহার করে কেউ কোন ভুয়া একাউন্ট তৈরী করে থাকলে কিংবা আপনার ছবি বা ব্যক্তিগত তথ্য বিনা অনুমতিতে চেনা/আচেনা কোন বিশেষ উদ্দেশ্যে কেউ অন্যত্র ব্যবহার করে থাকলে ইত্যাদি নানাবিধ অনলাইন সংক্রান্ত তথ্য আপনি আমাদের দিতে পারেন। উদাহরণস্বরুপঃ আপনি লিখতে পারেন- “ আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। গতকাল থেকে লগ-ইন করতে পারছি না। ফেসবুক আইডি ও একাউন্টের লিঙ্ক (প্রযোজ্য ক্ষেত্রে স্ক্রিনশট সহ বিস্তারিত বিবরন)……।”

বোমা/বিস্ফোরক/অস্ত্র/গোলাবারুদঃ আপনার আশেপাশে ঘটে যাওয়া কিংবা সন্দেহভাজন যে কোন প্রকার দেশী/বিদেশী  অস্ত্র/গোলাবারুদ/বোমা/বিস্ফোরক সংক্রান্ত তথ্য আপনি আমাদের দিতে পারেন। উদাহরণস্বরুপঃ আপনি লিখতে পারেন- “আমাদের বাড়ির সামনে ৫/এ নং বাসায় বোম্ব তৈরী করা হয় (ঠিকানাসহ বিস্তারিত)……।”

সংগঠিত/সংঘবদ্ধ অপরাধঃ আপনার কিংবা আপনার কোন আত্মীয়/বন্ধু-বান্ধব কিংবা পরিচিত যে কারো ক্রেডিট/ডেবিট কার্ড জালিয়াতি, অনলাইন ব্যাংকিং জালিয়াতি, বিকাশ/ ইউক্যাশ ইত্যাদি জালিয়াতির যে কোন সংবাদ কিংবা আপনার অনুমানকৃত কিংবা জানা শোনা কেউ যদি  অর্থ পাচার, জঙ্গীর অর্থায়ন ইত্যাদি অপরাধের সাথে জড়িত থাকে তবে সে সকল তথ্যও আপনি আমাদের দিতে পারেন। উদাহরণস্বরুপঃ আপনি লিখতে পারেন- “আমার ক্রেডিট কার্ড নম্বর ০০০০-০০০০-০০০০০ এটি আমার কাছেই আছে কিন্তু অনবরত এতে ট্র্যাঞ্জেকশন হচ্ছে আর আমার কাছে এসএমএস আসছে (বিস্তারিত বিবরনসহ)…।”

ওয়ান্টেড লিস্টঃ আপনি কিংবা আপনার কোন আত্মীয়/বন্ধু-বান্ধব কিংবা পরিচিত কেউ যদি এমন কোন ব্যক্তি বা গোষ্ঠীর সন্ধান জেনে থাকেন যাদের পুলিশ কিংবা আইন প্রণয়নকারী সংস্থা দীর্ঘ দিন ধরে খুঁজছে, তবে সেটিও আমাদের জানাতে পারেন। উদাহরণস্বরুপঃ আপনি লিখতে পারেন-“ আজকে আনুমানিক দুপুর ২.০০টায় মৌচাক মার্কেটের সামনে শীর্ষ সন্ত্রাসী ক, খ এবং গ-কে দেখেছি (বিস্তারিত বিবরনসহ)……….।”

কিভাবে এপ্লিকেশনটি ব্যবহার করবেনঃ এপ্লিকেশনটির হোম পেইজে থাকা যেকোন ১টি বাটনে ক্লিক করে আপনি বিভিন্ন প্রকার গুরুত্বপূর্ন তথ্য আমাদের দিতে পারবেন। তারকা (*) চিহ্নিত অংশ অবশ্যই পূরণ করতে হবে। প্রথমে অপরাধের তথ্য টাইপ করবেন। তারপরেই আপনি পাবেন “অপরাধের ঘটনাস্থল” নামক একটি ড্রপ-ডাউন মেনুবার।
অপরাধের ঘটনাস্থলঃ এখানে আপনি ৩(তিন)টি অপশন পাবেনঃ মহানগর এলাকা/জেলা/বাংলাদেশের বাইরে। এই ৩ (তিন) টির মধ্য থেকে আপনাকে আপনার কাঙ্কিত ঘটনাস্থলটি নির্বাচন করতে হবে। আপনার দেয়া তথ্যটি যদি কোন মেট্রোপলিটন এলাকায় হয়ে থাকে তবে আপনি নির্বাচন করবেন “মহানগর এলাকা”। আবার, আপনার দেয়া তথ্যটি যদি হয়ে থাকে বাংলাদেশের কোন একটি জেলার, তবে আপনি “জেলা” নির্বাচন করবেন। অপরদিকে, আপনার তথ্যটি যদি দেশের বাইরের কোন স্থানে ঘটে যাওয়া তথ্য হয়ে থাকে তবে “বাংলাদেশের বাইরে” নির্বাচন করতে হবে।
আপনি যদি অপরাধের ঘটনাস্থলে মহানগর এলাকা” নির্বাচন করে থাকেন, তবে ঠিক তার নিচেই আপনি “মহানগরের নাম” লেখা অপর একটি ড্রপ-ডাউন মেনুবার পাবেন যেখানে থেকে আপনি আপনার কাঙ্খিত মহানগরের নাম নির্বাচন করতে পারবেন। অতঃপর তার নিচে অবস্থিত অপর একটি ড্রপ-ডাউন মেনুবার থেকে সংশ্লিষ্ট মহানগরের যেই থানার অধীনে ঘটনাটি ঘটেছে সেই থানার নামটি আপনাকে নির্বাচন করতে হবে। অনুরুপভাবে, অপরাধের ঘটনাস্থল এর পরেই আরেকটি অংশ পাওয়া যাবে যেটি হলো “তথ্য দাতার পরিচয়”।

তথ্য দাতার পরিচয়ঃ
তথ্য দাতার পরিচয় নিঃসন্দেহে গোপন রাখা হবে এবং এটি পূরণ করা বাধ্যতামূলক নয়। এটি তথ্য দাতার সম্পূর্ণ ঐচ্ছিক বিষয়। তবে কেউ যদি তার তথ্য দিতে চায় তবে এই অংশে তথ্য দাতার নাম, ফোন নম্বর, ই-মেইল, জাতীয় পরিচয় পত্র ও ঠিকানা পূরণ করতে হবে। সবশেষে প্রদত্ত তথ্য সংক্রান্ত কোন ছবি, ডকুমেন্ট, ভিডিও বা অডিও থাকলে সংযুক্ত করুন (যদি থাকে)। তবে, সংযুক্ত করার মত কিছু না থাকলেও কোন সমস্যা হবে না। অতঃপর আপনার পূরণকৃত গুরুত্বপূর্ণ তথ্যটি আমাদের নিকট পৌছানোর জন্য “SUBMIT” বাটনে ক্লিক করতে পারেন। অথবা তথ্যটি আমাদের নিকট প্রেরণ না করে মুছে ফেলতে চাইলে “CANCEL” বাটনে ক্লিক করতে পারেন। “SUBMIT” বাটনে ক্লিক করার সাথে সাথে আপনি একটি বার্তা পাবেন “আপনার তথ্যটি সঠিকভাবে জমা হয়েছে।

ইউনিট পরিচিতিঃ সাম্প্রতিক জঙ্গীবাদ ও সহিংস সন্ত্রাসী কার্যক্রম একটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। এ সমস্যা হতে উত্তরণের লক্ষ্যে একটি তদন্তকারী সংস্থা হিসেবে পুলিশের একটি কেন্দ্রিয় এবং বিশেষায়িত জঙ্গীবাদ নিরোধকারী ইউনিটের প্রয়োজনীয়তা অপরিহার্য। এ প্রেক্ষাপটে জঙ্গীবাদ সংক্রান্ত মামলার তদন্ত, গ্রেফতার, গোয়েন্দা তথ্য সংগ্রহ, সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, উগ্রপন্থা সংক্রান্ত কার্যক্রম পর্যবেক্ষণসহ সার্বিকভাবে জঙ্গীবাদ প্রতিরোধ করার জন্য ”এন্টি টেরররিজম ইউনিট” নামক একটি আধুনিক প্রযুক্তি নির্ভর ও গোয়েন্দা তথ্য ভিত্তিক একটি স্বতন্ত্র ও স্বয়ংসম্পূর্ণ বিশেষায়িত ইউনিট যাত্রা শুরু করেছে।

এই ইউনিট যেসব অপরাধ দমনে কাজ করবে-
১। সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ ও উগ্রপন্থা
২। সাইবার ক্রাইম ও সাইবার পেট্রোলিং
৩। বোমা, বিস্ফোরক, অস্ত্র ও গোলাবারুদ
৪। সংগঠিত/সংঘবদ্ধ অপরাধ ও টেরর ফিন্যান্স

”এন্টি টেরররিজম ইউনিট” যেকোন স্থানের সংঘবদ্ধ অপরাধ দমন এবং জঙ্গী কার্যক্রম পর্যবেক্ষণ করে অন্যান্য ইউনিট গুলোকেও সহযোগিতা করবে।

অফিসের ঠিকানাঃ
এন্টি টেররিজম ইউনিট, বাংলাদেশ পুলিশ,
বাড়ি# ৩৫, ব্লক# কে, সোহরাওয়ার্দী এভিনিউ,
বারিধারা, ঢাকা, বাংলাদেশ।

যোগাযোগঃ
ওসি, কন্ট্রোলরুম, এটিইউ
ফোনঃ +৮৮-০২-৪১০৮১৩৫২
মোবাইলঃ +৮৮-০১৭৬৯৬৯৫৫৯৯ ফ্যাক্সঃ +৮৮-০২-৪৮৮১০৭৪৫

ই-মেইলঃ atu.controlroom@police.gov.bd

সর্বস্বত্ব সংরক্ষিতঃ
এন্টি টেররিজম ইউনিট, বাংলাদেশ পুলিশ।